ঢাকা, রবিবার, ১২ মে, ২০২৪

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে হীড বাংলাদেশের আনন্দ র‌্যালি

সোমবার (৮ মার্চ) দুপুরে মিরপুর সেকশন-১১ হিট বাংলাদেশ প্রধান কার্যালয় থেকে র‌্যালিটি বের হয়ে স্লোগানের তালে তালে প্রধান সড়ক ও আস পাসের রাস্তা প্রদক্ষিণ করে প্রধান কার্যালয়ে এসে শেষ হয় র‌্যালিটি । সোমবার ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস। ‘করোনাকালে নারী নেতৃত্ব গড়বে নতুন সমতার বিশ্ব’ এই স্লোগান নিয়ে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নানান কর্মসূচির মাধ্যমে দিনটি উদযাপন হচ্ছে। নারীর সম-অধিকার প্রতিষ্ঠায় ১৯১৪ সাল থেকে বিভিন্ন দেশ দিবসটি পালন করে আসছে। ১৯৭৫ সাল থেকে জাতিসংঘ দিনটি পালন করছে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে।


এসময় র‌্যালিতে  উপস্থিত ছিলেন, নির্বাহী পরিচালক আনোয়ার হোসেন, পরিচালক অপারেশন ডা:সুবীর খায়েং বাবু, পরিচালক অর্থ নিখিল চন্দ্র সাহা ও এলাকা ব্যবস্থাপক মো:দীল ইসলাম প্রমূখ।


হীড বাংলাদেশের নির্বাহী পরিচালক আনোয়ার হোসেন জাগো কণ্ঠকে বলেন, আজ বিশ্ব নারী দিবসটি উদযাপনের পিছনে রয়েছে নারী শ্রমিকদের অধিকার আদায়ের সংগ্রামের ইতিহাস। ১৮৫৭ সালের ৮ মার্ম জুরিবৈষম্য, কর্মঘণ্টা নির্ধারণ এবং কর্মক্ষেত্রে বৈরী পরিবেশের প্রতিবাদ করেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের সুতা কারখানার একদল শ্রমজীবী নারী। বর্তমান সরকারের বিভিন্ন উদ্যোগের সফল বাস্তবায়নের ফলে নারী উন্নয়ন আজ সুস্পষ্টভাবে দৃশ্যমান। ব্যবসা-বাণিজ্য, রাজনীতি, বিচারবিভাগ, প্রশাসন, কূটনীতি, সশস্ত্রবাহিনী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, শান্তিরক্ষা মিশনসহ সর্বক্ষেত্রে নারীর সফল অংশগ্রহণের মাধ্যমে দেশ ক্রমান্বয়ে উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে। আজকের এই দিনে সকল মায়েদের অনুরোধ করবো সন্তানকে সন্তান হিসেবে দেখি, ছেলেকে এবং মেয়েকে না দেখে, নারী-পুরুষ না দেখে আমরা সকলে মানুষ এক সঙ্গে এগিয়ে নিয়ে যাব এই বিশ্বকে।


এলাকা ব্যবস্থাপক মো:দীল ইসলাম বলেন, আজ আন্তর্জাতিক নারী দিবস। প্রতি বছরই ৮ মার্চ আন্তর্জাতিক না মার্চ আন্তর্জাতিক নারী দিবস হিসেবে উদযাপিত হয়। সামাজিক, আর্থিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক ক্ষেত্রে মহিলাদের সাফল্য উদযাপনের দিন আজ।সমাজে বিভিন্ন প্রতিকূলতা সত্ত্বেও বিশ্বজুড়েই প্রতিটি ক্ষেত্রে মহিলাদের দক্ষতা এই দিনটিতে স্মরণ করা হয়। সেইসঙ্গে লিঙ্গসমতার লক্ষ্য অর্জনের লক্ষ্য ত্বরাণ্বিত করার আহ্বানও প্রতিধ্বনিত হয় এই দিনটিতে। মহিলার সাফল্য উদযাপনই নয়, নারীদের সমানাধিকার সম্পর্কে সচেতনতাও এই দিনটির অন্যতম তাৎপর্য।

ads

Our Facebook Page